putul-nacher-etikhota-book-pdf

মানিক বন্দ্যোপাধ্যায় উপন্যাস সমগ্র pdf, পুতুল নাছের ইতিকথা, পুতুল নাচের ইতিকথা জেলে জীবন, শশী ও কুসুম কোন উপন্যাসের চরিত্র, পুতুল নাচের ইতিকথার ভাষা, পুতুল নাচের ইতিকথা প্রশ্ন উত্তর, পুতুল নাচের ইতিকথা বিখ্যাত উক্তি, পুতুল নাচের ইতিকথা কার লেখা, পুতুল নাচের ইতিহাস, পুতুল নাচের ইতিকথা নারী চরিত্র, পুতুল নাচের ইতিকথা শশী কুসুম সম্পর্ক.

পুতুল নাচের ইতিকথা বই রিভিউঃ

অধুনিক সভ্যতার ছোঁয়া লাগেনি এখনো, ব্যক্তিস্বাতন্ত্র্যবোধ যেখানে প্রতিষ্ঠা লাভ করেনি, স্বার্থপরতা আর জোচ্চুরি যেখানে সমাজের মূলধন, অশিক্ষিত আর মূর্খের দলেরা যেখানে কুসংস্কার কে আকড়ে ধরে বেঁচে আছে,  সেই গাওদিয়া নামের অজ পাড়াগাঁয়ের ডাক্তার শশী।

 প্রথম বয়সে প্রভাবশালী মহাজন বাবা গোপালের সংস্পর্শে থেকে ঠুনকো গ্রাম্য সংস্কার দ্বারা তারা ব্যক্তিত্ব প্রভাবিত হলেও শহরে ডাক্তারি পড়তে গিয়ে পাশ্চাত্য শিক্ষারীতি আর বিজ্ঞানের ছায়াতলে এসে শশীর পূর্ণজন্ম হয়েছিল। সেই যুক্তিপ্রিয় শশী ডাক্তারি পাশ করে যখন গ্রামে ফিরে এল গ্রামের এই কলুষিত অর্থহীন জীবন তার কাছে অসহ্য হয়ে উঠল।

যুক্তি দিয়ে জগতসংসারের যুক্তিহীন কার্যকর্মকে বিচার করতে গিয়ে যখন শশীর মাঝে অর্ন্তদ্বন্দ্ব তৈরী হয় তখন সে সকলের মাঝে অবস্থান করেও নিঃসঙ্গ হয়ে গেল ঠিক এমনই সময়ে তার জীবনে এল পরিবর্তন। প্রতিবেশী হারুঘোষের অপঘাতে মৃত্যুর পর সামাজিক দায়দায়িত্ব পালন করতে গিয়ে হারুর সংসারের সদস্যদের সে খুব কাছের মানুষ হয়ে উঠল।

 মতি নামের সুন্দরী ষোড়শী যেমন অবিবাহিত শশী ডাক্তারের কল্পনায় স্থান করে নিলো তেমনি ভাবে মতির ভাইয়ের বৌ কুসুমের অদ্ভুত রহস্যময় অাচরণ শশীকে যেন অাবার নতুন করে ভাবাতে লাগল। কুসুম গ্রাম্য মেয়ে, সন্তানহীনা নারী। পাগলাটে স্বভাবের কুসুমের আচরনে অকারণ কলহপ্রিয়তা, হিংসা, অকারণে সংঘর্ষে লিপ্ত হওয়া এসব কিছুর সংমিশ্রণ দেখতে পাওয়া যায়।

 নিশুতি রাতে শশী ডাক্তারের সাথে দেখা করার জন্য আধারে লুকিয়ে থাকে। পূর্ণ বয়স্ক এমন এক নারীর অদ্ভুত আচরনে শশীর মনোজগতে তোলপাড় সৃষ্টি হয়। প্রথাবিরোধী হয়েও কুসুমের আবেদনে সে সাড়া দেয় না। যে শশী এই অশিক্ষিত গ্রাম্য সমাজ ছেড়ে দূরে কোথাও যেতে চাইত তারই সংস্কারের ডালপালা আষ্টে পৃষ্টে ধরে শশীকে।

 মতির প্রতি টান অনুভব করলেও মতির সাথে চিরস্থায়ী সম্পর্ক তৈরী করতেও সে নির্বিকার।
যাদব দম্পতির স্বেচ্ছায় মৃত্যুর ঘটনা সংশয়ী যুক্তিবান শশীর এতদিনকার নিজের ভেতরে গড়া রাজ্যের ভিত কাঁপিয়ে দেয়। সমাজের বাইরে অবস্থান করতে চাইলে দূর্বল অসহায় মানুষের প্রতি তার কর্তব্য বোধ তাকে আরো সমাজ মুখী করতে তুলতে চায়। কুসুমের ভালবাসায় কি তবে শশীর মুক্তি ? এই অশিক্ষিত সমাজ ছেড়ে শশী কি আদৌ পৌঁছতে পারবে তার স্বপ্নের ঠিকানায়?

বইয়ের বিবরণ

বইয়ের নামঃ পুতুল নাচের ইতিকথা
লেখকঃ মানিক বন্দ্যোপাধ্যায়
পৃষ্ঠা সংখ্যাঃ ১৭৬ টি।
ক্যাটেগরিঃ উপন্যাস বই
পিডিএফ সাইজঃ ৬ মেগাবাইট প্রায়।
রকমারি থেকে ক্রয় করার লিঙ্কঃ
পুতুল নাচের ইতিকথা বই

Download Now

📌 গুরুত্বপূর্ণ পোস্টগুলোঃ

(১) ✍ সানজাক ই উসমান বই PDF Download | Sanjak e usman bangla pdf
(২) ✍ ইহুদি জাতির ইতিহাস বই PDF free Download | Ihudi Jatir Itihas
(৩) ✍ দিকদর্শন প্রকাশনী বই PDF Download | (All New Version)- Dikdorshon Prokashoni
(৪) ✍ দেহতত্ত্ব বিষয়ক বই PDF Download | মানব দেহের অলৌকিক রহস্য

(৫) ✍ হাফ ডজন হাসির নাটক PDF Download | Haf Dorjon Hasir Natok pdf
(৬) ✍ ডাক্তারি all বই PDF Download
(৭) ✍ পুতুল নাচের ইতিকথা বই PDF Download | Putul Nacher Itikotha pdf
(৮) ✍ পশু চিকিৎসক কোর্স বইগুলো PDF Download

(৯) ✍ ছাগল পালন পদ্ধতি বিষয়ক সেরা বইগুলো PDF Download
(১০) ✍ ছাগলের চিকিৎসা বই PDF Download

আমার ওয়েবসাইট টি ঘুরে আসার আমন্ত্রণ রইলো

Top 6 Posts